বাক্‌ ১১১ : পুনরাধুনিক কবিতা : রেনেসাঁ




রাত

রাত কমে আসে যত রাত হয়। বাস চলে যায়......বাস। ভারি একটা গর্ত সেটার একটা পা আটকে ধরে। 


বাল্ব ঝুলতে ঝুলতে বলতে বলতে থাকে -- “বলেছিলাম না সোনা; বলেছিলাম না ... বলেছিলাম না... সোনা।”



আষাঢ়

কার্ডবোর্ডের খালি গায়ে চুনের দাঁত......এবং ওদের প্রেম, ঘৃণা, যৌনতা, এইসব কিছু ছাড়িয়ে ওরা দুজন দাঁড়িয়ে যাচ্ছে বৃষ্টি বৃষ্টি পায়রার মতো আকাশের ওপর। বুড়ো একটা সিংহের মতো কোথাও একটা মেঘ...... ডাক ডাক.....ছড়িয়ে আছে নিচু হয়ে। 





সমপ্রেমিকা

টিয়াওড়না, মাছরাঙাচুড়িদার.........

[মিথ্যে কথা বলতে ও লিখতে ভারি ভাল লাগে আমার।]

মানুষের ঘৃণা একদিন চলে যায়
নিকৃষ্ট আত্মারা একদিন মরে যায়
একটা সন্ধ্যে আসে প্রেমে পড়ার জন্য...


বৃষ্টি আমার মাথায় পড়ে...
বৃষ্টি আমার মাথায় পড়ে...


রেললাইন উপচে পড়ে ঘেন্নায়...


                                                                                                            (চিত্রঋণ : রেনেসাঁ)



 

13 comments:

  1. আপনার লেখনভঙ্গি অসাধারণ লাগল। প্রিন্ট নিলাম।

    ReplyDelete
  2. কবিতার চেয়ে ছবিতে আটকে গেছি বেশি। 'আষাঢ়'ভাল লেগেছে।

    ReplyDelete
  3. ভালো লাগলো।শুভকামনা।

    ReplyDelete
  4. রাজীব রায়June 17, 2017 at 12:06 AM

    ভালো

    ReplyDelete
  5. প্রথম পাঁচ জনের মধ্যে তুমিই প্রথম।মনে হয়, এবার তিনে গিয়ে না আটকে যায়।সে যাই হোক, কবিতা যদি বল... তো এখানেই আমার ভাল লেগেছে যেখানে তুই বলেছিস-- মিথ্যে কথা বলতে ও লিখতে বড় ভাল লাগে আমার... আসলে এটা মিথ্যে না। এটা একদম মনের কথা যাকে কবিতা কোন শুয়োরের বাচ্চা না বললেও আমি ভাবি..

    ReplyDelete
  6. @ আভিশেক ঘোষ

    ReplyDelete
  7. আষাঢ় সবচেয়ে ভালো

    ReplyDelete
  8. হ্যাঁ। থ্যাংক ইউ। তবে, আমি নিজে বুঝে গেছি এতক্ষণে এ লেখাটা ঠিক কেমন, কোথায় খুঁত। আর ঠিক বলেছ। ঐ দুটো লাইন ভেতর থেকে জমে আসা। #অভিষেকদা।

    ReplyDelete
  9. রাত ও আষাঢ় মনে ধরে গেলো। তোমার লেখন ভঙ্গিমাটিও ভালোলাগা।

    ReplyDelete
  10. "বলেছিলাম না সোনা..." বিদ্যুতের মতো ডুকে গেছে কবিতায়, কথাগুলো।

    ReplyDelete
  11. বাহ্‍ রেনেসাঁ, দারুণ। তুমি এক অন্যরকম স্বাদ নিয়ে আসছ তোমার কবিতায়। বয়ান ও বিন্যাসে।

    ReplyDelete