বাক্‌ ১১১ : সন্দীপ রায়




গুস্তাখি

গুস্তাখি  হলে মাফ করবে
তবু বলি আমি কিন্তু দেখে নেবো তোমার ফুল
যদি জানালায় বসে তুমি চাঁদ দেখো
                   আবছা আলোয়
গাড়ির উইন্ডো নামিয়ে দুপাশের সরে যাওয়া সবুজ
যদি তোমাকে
  উষ্ণ করে
শীতে কাঁপা ঠকঠক আঙুলেও আমি
ছুঁয়ে দেবো তোমার শরীর
                    গুস্তাখি মাফ করো
ছপছপ জলের শরীরে পায়ের গোড়ালি তোমার
যদি খুঁজে নেয় নতুন তরঙ্গ কোনো
তুমি যদি ভিজে যাও
আমি কিন্তু শুঁকে নেবো
            ওই গন্ধ তোমার
             গুস্তাখি মাফ করো
নিকষ অন্ধকারে  বসে তুমি যদি
জ্বলে উঠো জোনাকির
সঙ্গে
                   গুস্তাখি মাফ করো
আমি নিশ্চিত ওই আলো
ভরে নেবো
  দুচোখে আমার
সামনে অনেক পথ বিষাদ বিষাদ
তার পর যদি মনে কর
  হাঁটা যায়
তোমাকে
  আঁকড়ে থেকে সেই পথ
                          দেবো পাড়ি এক
                                       দু জনে...


                                                                             ( চিত্রঋণ : Gustav Klimt)

No comments:

Post a Comment